নাইজার জান্তার সঙ্গে যুক্তরাষ্ট্রের ‘গোপন চুক্তির’ অভিযোগ

সামরিক অভ্যুত্থানের বিষয়ে নাইজার জান্তার সঙ্গে যুক্তরাষ্ট্র ‘গোপন চুক্তি’ করেছে অভিযোগ তুলেছে ফ্রান্স। এর মাধ্যমে তারা মিত্র ফ্রান্সকে আশাহত করেছে বলে দাবি করেছে ফরাসি পররাষ্ট্র মন্ত্রণালয়। 

নাইাজারের স্থানীয় গণমাধ্যম লে ফিগারো বরাত দিয়ে আজ মঙ্গলবার (১৫ আগস্ট) আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়, পশ্চিম আফ্রিকার দেশ নাইজারে গত মাসের সামরিক অভ্যুত্থানের পর সফরে গিয়েছিলেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ভিক্টোরিয়া নুল্যান্ড। যুক্তরাষ্ট্রের স্বার্থ রক্ষায় তিনি জান্তার সঙ্গে ‘গোপনে চুক্তি’ করতে চেষ্টা করছেন। 

ফরাসি পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তার বরাতে লে ফিগারো জানায়, যুক্তরাষ্ট্র যা করবে বলে আমরা মনে করেছিলাম, তারা তার ঠিক বিপরীত কাজ করছে। এ ধরনের মিত্র থাকলে আমাদের আর শত্রুর প্রয়োজন নেই। 

গত ২৬ জুলাই প্রেসিডেন্টসিয়াল গার্ড নাইজারের রাষ্ট্রপতি মোহাম্মদ বাজুমকে গ্রেপ্তার করেন। পরবর্তীতে গার্ডটির প্রধান জেনারেল আবদুরাহমানে তচিয়ানি নিজেকে মধ্যবর্তী সরকারের প্রধান ঘোষণা করে। 

নাইজারের সাবেক ঔপনিবেশিক প্রভু ফ্রান্স ও যুক্তরাষ্ট্র সাংবিধানিক ব্যবস্থা ফেরাতে, বাজুমের হাতে ক্ষমতা ফিরিয়ে দিতে অভ্যুত্থানকারীদের প্রতি আহ্বান জানায়। 

আফ্রিকা ইউনিয়ন ও ইকোনমিক কোঅপারেশন অব ওয়েস্ট আফ্রিকান স্টেটস (ইকোওয়াস) সাংবিধানিক শৃঙ্খলায় না ফিরলে সামরিক হস্তক্ষেপের হুঁশিয়ারি দেয়। এই পরিস্থিতিতে ৭ আগস্ট নুল্যান্ড নাইজার সফর করার পর থেকে ইকোওয়াসের সামরিক হস্তক্ষেপের হুঁশিয়ারিতে ভাটা পড়তে থাকতে। 

লে ফিগারোকে ওই ফরাসি কর্মকর্তা বলেন, আপন স্বার্থ রক্ষার্থে নিজেদের মতো করে কর্মপন্থা ঠিক করছে যুক্তরাষ্ট্র। এতে করে আফ্রিকায় ফ্রান্সের বিশ্বযোগ্যতা আরও কমবে। 


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //